শর্তাবলী এবং শর্তাদি (ডিজিটাল ব্যাংকিং)

নিম্নলিখিত শর্তসমূহ সতর্কতার সাথে পড়ুনঃ

এই শর্তাবলী নিম্নলিখিত ডিজিটাল ফিনান্সিয়াল চ্যানেল এর অধীনে অধীনে সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং পরিষেবাগুলি ব্যবহারের ক্ষেত্রে গ্রাহক হিসেবে আপনার এবং ব্যাংক হিসেবে আমাদের দায়িত্ব ওঅধিকারসমূহ নির্ধারণ করবে।এ সকল বিষয়ে যেকোন সংশোধন ব্যাংক আপনাকে সময়ে সময়ে অবহিত করবে। ব্যাংক আপনার অনুরোধপূর্বক উপরল্লিখিত সেবাসমুহ প্রদানে সম্মত হলে, আপনি নিম্নলিখিত শর্তাবলীসাপেক্ষে উক্ত সেবাসমুহ পেতে পারেন।

১.   চুক্তি

১.১   এই শর্তাবলী আপনার ব্যাংক এর সাথে সম্পাদিত ক্রেডিট কার্ড/ একাউন্ট চুক্তি এর অবিচ্ছেদ্য অংশ এবং ক্রেডিট কার্ড/ একাউন্ট চুক্তি এর অন্যান্য শর্তাবলী, যেগুলো এই চুক্তিরমাধ্যমে পরিবর্তন করা হয়নি, সেগুলো সম্পূর্ণরূপে বলবৎ থাকবে। যদি অন্যকিছু উল্লেখ না থাকে তবে এই চুক্তির শর্তাবলী এবং অন্যান্য প্রাসঙ্গিক শর্তাবলীর মধ্যে কোনরূপ ভিন্নতা লক্ষ করা গেলেএই সার্ভিস এর সাথে সম্পৃক্ত এই চুক্তির শর্তাবলীই প্রাধান্য পাবে।

১.২   আপনি এই মর্মে সম্মতি দিচ্ছেন যে, এই সার্ভিস ব্যবহারের মাধ্যমে আপনি ব্যাংক এর সাথে চুক্তিবদ্ধ হচ্ছেন এবং সকল শর্তাবলী ও ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস ব্যবহার করে লেনদেনসম্পাদনের ক্ষেত্রে সকল প্রকার সহজাত ঝুঁকি মেনে নিবেন এবং এখানে বর্ণিত ডিজিটাল ফিনান্সিয়াল চ্যানেল এর সার্ভিস সমূহ ব্যাবহারের জন্য টেলিফোন/ মোবাইল/ ইন্টারনেট এবং/অথবা অন্য যেকোনোমাধ্যম ব্যাবহারের জন্য ব্যাংক কে অনুমোদন দিচ্ছেন।

১.৩   এই সার্ভিস ব্যবহারের সাথে সম্পৃক্ত ব্যাংক কর্তৃক সময়ে সময়ে বর্ণিত যাবতীয় ফি, খরচ এবং চার্জ সমূহ প্রদানে সম্মত হবেন। আপনি এই মর্মে সম্মত হচ্ছেন যে, ব্যাংক এর সাথে আপনারব্যবহৃত ব্যাংক অ্যাকাউন্ট থেকে ব্যাংক যেকোনো ফিস সংগ্রহ, সমন্বয় এবং/অথবা সেট-অফ করতে পারবে।

১.৪   এই সার্ভিস ব্যবহারের জন্য:

১.৪.১   আপনার একটি বৈধ ব্যাংক অ্যাকাউন্ট/ কার্ড থাকতে হবে বা আপনাকে একটি বৈধ ব্যাংক অ্যাকাউন্ট/ কার্ড পরিচালনার জন্য উপযুক্ত হতে হবে (ক্ষেত্রমতে);

১.৪.২   আপনাকে এই সার্ভিসটি ব্যবহারের জন্য নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে এবং/অথবা অনলাইন এ সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং সক্রিয় করার মাধ্যমে এতে উল্লেখিত শর্তাবলী তে সম্মত হতে হবে;

১.৪.৩   ব্যাংক এর সাথে আপনার রেজিস্ট্রেশন থাকতে হবে এবং উক্ত রেজিস্ট্রেশন সঠিক ভাবে সম্পন্ন করার জন্য ব্যাংক কর্তৃক উপদেশকৃত সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে;

১.৪.৪   ক্রেডিট কার্ড/ অ্যাকাউন্ট চুক্তি (প্রযোজ্য ক্ষেত্রে) এর শর্তাবলী এবং সিটি ব্যাংক পিএলসি. কর্তৃক সময়ে সময়ে গঠিত ও সূচিত অন্যান্য আইন, প্রবিধান, নিয়ম ও নীতিসমূহ মেনেচলতে হবে;

১.৫   সার্ভিসটির প্রয়োগ সংক্রান্ত ব্যবহার নির্দেশিকা এবং সংযোজিত শর্তাবলী ওয়েবসাইট এড্রেস www.thecitybank.com এ পাওয়া যাবে। ব্যাংক সময়ে সময়ে উক্ত ব্যবহার নির্দেশিকায় যে সকলপরিবর্তন করবে সে সকল পরিবর্তন সম্পর্কে আপনি আবগত থাকবেন/ সূচিত হবেন ।

১.৬   ব্যাংক এই পন্য/ সার্ভিসটির কার্যক্রম সচল রাখার জন্য, নিজস্ব বিবেচনায়, বহিরাগত প্রতিষ্ঠান বা প্রতিনিধি হতে প্রয়োজনীয় শর্তাবলী সাপেক্ষে সার্ভিস নিতে পারবে।

১.৭   আপনি ব্যাংক এর কোন শর্তাবলী লঙ্ঘন করলে ব্যাংক যেকোনো সময়ে আপনার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য, নিজ বিবেচনায় ও কোনও কারণ দর্শানো ছাড়াই সার্ভিসটির অবসান/ স্থগিত অথবা ডিজিটালফিনান্সিয়াল চ্যানেল এর মাধ্যমে প্রাপ্ত সেবার পরিবর্তন কিংবা সার্ভিসটি গ্রহনের জন্য নির্ধারিত সময়ের পরিবর্তন করার অধিকার রাখে। সার্ভিসটির উক্ত পরিবর্তনের কারণে আপনার নির্দেশনায়ব্যাংক কর্তৃক প্রক্রিয়াকৃত কাজ সমূহে আপনার দায় বা বাধ্যবাধকতার কোনও পরিবর্তন হবে না।

২।   ব্যাখ্যা

এই চুক্তিতে ব্যবহৃত কিছু শব্দ এবং অভিব্যক্তির ব্যাখ্যা নিচে দেওয়া হলঃ

২.১   “আমরা/ আমাদের/ ব্যাংক” অর্থ - সিটি ব্যাংক পিএলসি. এবং তার উত্তরাধিকারী এবং নিয়োগকৃত প্রতিনিধি।

২.২   “আপনি/ আপনার/ ক্রেতা/ ব্যবহারকারি” অর্থ - আপনি, ক্রেতা(গণ), যারা এই সার্ভিসটি নেওয়ার জন্য আবেদন করেছেন এবং/অথবা সার্ভিসটি ব্যবহার করছেন এবং আপনার বৈধ উত্তরাধিকারী, আইনীপ্রতিনিধি, তত্ত্বাবধায়ক এবং নিয়োগকৃত প্রতিনিধি।

২.৩   “উপযুক্ত অ্যাকাউন্ট” অর্থ – আপনার ব্যাংক এর ক্রেডিট কার্ড /অ্যাকাউন্ট(সমূহ) এবং/অথবা অন্যান্য প্রযোজ্য অ্যাকাউন্ট সমূহ, যেমন – সঞ্চয়ী, চলতি, ফিক্সড ডিপোজিট, ঋণ অথবাঅন্যান্য অ্যাকাউন্ট সমূহ যার দ্বারা উক্ত ডিজিটাল ফিনান্সিয়াল চ্যানেল এর সার্ভিস গ্রহণ করে লেনদেন কার্যক্রম পরিচালনা করা যাবে।

২.৪   “মনোনীত ইলেক্ট্রনিক মেইল অ্যাকাউন্ট” অর্থ – আপনার মনোনীত ইলেক্ট্রনিক মেইল অ্যাকাউন্ট যা আপনি সাব্সক্রিপশন ফর্ম অথবা অন্য কোন উপায়ে এই সার্ভিসটির জন্য রেজিস্ট্রেশণ করারসময়ে উল্লেখ করেছেন এবং ঐরূপ কোন তথ্যের অনুপস্থিতিতে, ব্যাংক হতে সার্ভিস সংক্রান্ত সকল ইলেক্ট্রনিক মেইল সময়ে সময়ে গ্রহণের জন্য যে ইলেক্ট্রনিক মেইল অ্যাকাউন্ট নির্ধারণ করে দিয়েছেন,অথবা ব্যাংক হতে অন্য যেকোনো সার্ভিস গ্রহণের জন্য যে ইলেক্ট্রনিক মেইল অ্যাকাউন্ট নির্ধারিত করে দিয়েছেন (প্রযোজ্য ক্ষেত্রে)।

২.৫   "মনোনীত মোবাইল নাম্বার" অর্থ - – আপনার মনোনীত মোবাইল নাম্বার যা আপনি সাব্সক্রিপশন ফর্ম অথবা অন্য কোন উপায়ে এই সার্ভিসটির জন্য রেজিস্ট্রেশণ করার সময়ে উল্লেখ করেছেন এবংঐরূপ কোন তথ্যের অনুপস্থিতিতে, ব্যাংক হতে সার্ভিস সংক্রান্ত সকল যোগাযোগের জন্য সময়ে সময়ে যে মোবাইল নাম্বার নির্ধারণ করে দিয়েছেন, অথবা ব্যাংক হতে অন্য যেকোনো সার্ভিস গ্রহণের জন্য যেমোবাইল নাম্বার আপনি নির্ধারিত করে দিয়েছেন (প্রযোজ্য ক্ষেত্রে)।

৩.   সংজ্ঞাঃ

৩.১   সেবা বলতে “সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং সেবাকে বুঝায়” ।

৩.২   প্রার্থী বলতে “একজন ব্যক্তিকে বুঝায়” যিনি সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং সার্ভিসের জন্য সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং এনরোলমেন্ট ফর্ম এ স্বাক্ষর করেছেন।

৩.৩   ব্যবহারকারী আইডি বলতে প্রার্থী কর্তৃক নির্বাচিত আইডিকে বুঝায় অথবা সিটিটাচ সেবার জন্য পদ্ধতির মাধ্যমে হস্তান্তরিত আইডিকে বুঝায়।

৩.৪   পাসওয়ার্ড বলতে সিটিচাচে প্রবেশ করতে প্রার্থীর নির্বাচিত কোডকে বুঝায়।

৩.৫   “ওটিপি” বলতে সিটি টাচ ব্যবস্থায় আর্থিক লেনদেনের জন্য প্রয়োজনীয় এককালীন পাসওয়ার্ডকে বুঝায়।

৩.৬   “কিউ আর” কোড অথবা “কুইক রেসপন্স” পেমেন্ট কোড এক প্রকার বারকোড যেটা সিটিটাচ সিস্টেম রিড করে গ্রাহকেরপেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।

৩. ৭   "কার্ড পিন" অর্থ কার্ড ব্যবহার করে লেনদেন করার সময় ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি সুরক্ষা কোড।

৩.৮   “ডিভাইস আইডি” অর্থ হ্যান্ডহেল্ড (স্মার্টফোন বা অন্য কোন অনুরূপ ডিভাইস) সম্পর্কিত একটি স্বতন্ত্র নাম্বার। এটি নির্দিষ্ট ডিভাইস এবং এর অ্যাপ্লিকেশনসহ ব্যবহারকারীকে সনাক্তকরতে, ব্যবহারকারীর অ্যাপ ব্যবহার সম্পর্কিত তথ্য পেতে অথবা ডিভাইস-এর অবস্থান সনাক্ত করতে ব্যবহৃত হয়। ডিভাইস আইডি, ডিভাইস সিরিয়াল নাম্বার থেকে পৃথক হয় এবং এটা ডিভাইসটি প্রথম লগইন এরসময় তৈরী হয়ে ডিভাইসের লাইফ টাইম পর্যন্ত সর্বদা একই থাকে।

৩.৯   “ডিভাইস আইডি বাইন্ডিং” অর্থ লেনদেনের সময় প্রকৃত ব্যবহারকারীকে সনাক্ত করার জন্য সফটওয়্যার টোকেন/ওটিপি এর মাধ্যমে একটি বিশ্বস্ত/নিবন্ধিত ডিভাইসকে সংযুক্ত করা। কার্ডেরভার্চুয়াল ব্যবহারের ক্ষেত্রে এই ভ্যালিডেশন প্রসেসটি প্রতিটি ই-কমার্স লেনদেনের জন্য বাধ্যতামূলক।

৪.   পরিষেবা ব্যবহারের শর্তাবলি: সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং

ব্যাংক কতৃক সময়ে সময়ে প্রস্তাবিত সিটিটাচ পরিষেবাগুলির ব্যবহারের জন্য প্রার্থী এতদ্বারা নিম্নে স্বীকার , গ্রহণ এবং সম্মতি প্রদান করছেনঃ

৪.১   আপনার সিটিটাচ ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিসসমূহের ব্যবহার ব্যাংক এর বিদ্যমান শর্তাবলী (ব্যাংকের ওয়েবসাইট www.thecitybank.com- এ উল্লেখিত) দ্বারা নিয়ন্ত্রিত হবে, যা এইশর্তাবলীর অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিগনিত হবে। সিটিটাচ ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিসটি ব্যবহার করতে হলে এর সকল শর্তাবলী এবং আপনার অ্যাকাউন্ট, ব্যাংকিং সার্ভিসসমূহ, থার্ড পার্টিঅ্যাকাউন্ট এবং ক্রেডিট / ডেবিট / চার্জ কার্ড চুক্তির শর্তাবলী আপনাকে মেনে চলতে হবে। সাবস্ক্রিপশন / এনরোলমেন্ট ফর্ম স্বাক্ষরের মাধ্যমে এবং / অথবা সিটিটাচ এর অনলাইনে সেবা কার্যকর এবংব্যবহারের মাধ্যমে ঘোষণা করছেন যে আপনি যাবতীয় শর্তাবলী মনোযোগ সহকারে পড়েছেন এবং সম্পূর্ণভাবে বুঝে একমত হয়েছেন। গ্রাহককে ইমেইল / ওয়েবসাইট এবং / অথবা অন্য যে কোনও মাধ্যমে (যা ব্যাংকউপযুক্ত বলে মনে করে), যথোপযুক্ত নোটিস প্রদান করে ব্যাংক যে কোন সময়ে বার্ষিক চার্জ ধার্য করার অধিকার সংরক্ষণ করে।

৪.২   সিটিটাচ ডিজিটাল ব্যাঙ্কিং সার্ভিস এ প্রবেশ করার জন্য আপনি ব্যাংককে আপনার সিটিটাচ ডিজিটাল ব্যাঙ্কিং ইউসার আইডি এবং পাসওয়ার্ড (সম্মিলিতভাবে 'সিকিউরিটি কোড') মনোনীত ইমেলএড্রেসে/ রেজিস্টার্ড মোবাইল নাম্বার এ (শর্ত সাপেক্ষে) পাঠানোর জন্য নির্দেশ এবং অনুমোদন দিবেন। আপনার নির্দেশে ব্যাংক এর কোর ব্যাঙ্কিং সিস্টেম এ রেকর্ডভুক্ত আপনার মনোনীত মোবাইল নাম্বারে/ইমেল এড্রেসে (শর্ত সাপেক্ষে) জানানোর লক্ষ্যে ওয়ান টাইম পাসওয়ার্ড (‘OTP’) টি আপনার অ্যাকাউন্ট থেকে কোনও ব্যালেন্স ট্রান্সফার সম্পর্কিত কোন তথ্য প্রদানে ব্যবহৃত হবে।

৪. ৩   ব্যাংকের সার্ভিস সংক্রান্ত প্রচলিত শর্তাবলী সাপেক্ষে আপনি ব্যাংক কে এই মর্মে অনুমোদন ও নির্দেশ দিচ্ছেন যে, আপনি সিকিউরিটি কোড এবং OTP ব্যবহারের মাধ্যমে যে নির্দেশাবলীব্যাংক কে প্রদান করেন, উদাহরণ সরূপ - ব্যালেন্স ট্রান্সফার (ব্যাংক দ্বারা সময়ে সময়ে ধার্য করা সীমাবদ্ধতা সাপেক্ষে) যা আপনি আপনার একক স্বাক্ষর ভিত্তিতে পরিচালিত অ্যাকাউন্ট হতেতৃতীয় পক্ষের অ্যাকাউন্টে (যা আপনি ‘বেনেফিশিয়ারি অ্যাকাউন্ট’ হিসেবে চিহ্নিত করেছেন), বা ওইসব অ্যাকাউন্টে লেনদেন যেগুলি আপনি সময়ে সময়ে নির্দিষ্ট করবেন, তা ব্যাংক পালন করবে।

৪. ৪   একক অ্যাকাউন্ট এবং ঐ সকল যৌথ অ্যাকাউন্ট, যা আপনি এককভাবে পরিচালনা করেন, ঐসব ক্ষেত্রে ব্যাংক এর নীতিমালা সাপেক্ষে সিটিটাচ সার্ভিস ব্যবহার করে লেনদেন করার ক্ষেত্রে আপনারসম্পূর্ণ অধিকার থাকবে।

৪. ৫   রিটেইল CASA বা যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে, ক্লায়েন্ট ব্যাংক এর যেকোনো শাখায় লিখিত অনুরোধের ভিত্তিতে স্বাক্ষর সুপারিশ বা জব্দ করতে পারবে, এবং একই সাথে ব্যাংক এর উক্ত শাখাসিটিটাচ কর্তৃপক্ষকে সংশ্লিষ্ট অ্যাকাউন্টের উক্ত অনুরোধের বিষয়ে অবহিত করবে। উক্ত শাখা অবশ্যই সংশ্লিষ্ট সিটিটাচ একাউন্ট টি ডিলিট করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

৪. ৬   আপনি একক এবং যৌথ ভাবে সম্মত হচ্ছেন যে, সিটিটাচ সার্ভিসটি ব্যবহার করে লেনদেন করার ক্ষেত্রে আপনি কোন প্রকার প্রতারণা বা অসততার স্বীকার হয়ে কোনও প্রকার লোকসান/ক্ষতিরসম্মুখীন হলে আপনি অপ্রত্যাহারযোগ্য, অপরিবর্তনীয় এবং শর্তহীন ভাবে ঘোষণা এবং দায়িত্বগ্রহণ করছেন যে, আপনি তা মীমাংসা করার জন্য এককভাবে দায়ী থাকবেন, এবং এ ক্ষেত্রে সকল ক্ষতি ও ব্যয়ভারবহন করবেন এবং ব্যাংক কোন ভাবেই এর দায়ভার বহন করবে না এবং আপনি আপনার নিজস্ব উৎসের মাধ্যমে এ থেকে উদ্ভূত সুদ / চার্জ / খরচ শোধ করবেন।

৪. ৭   আমাদের (CASA / সিটিটাচ অ্যাকাউন্ট হোল্ডার) এবং আমাদের নিজ নিজ আইনী প্রতিনিধি,

উত্তরাধিকারী এবং প্রতিনিধিদের এই সার্ভিসটির সুবিধাভোগের জন্য এই শর্তাবলী অনুসরণ করা বাধ্যতামূলক। এই শর্তাবলী অন্য কোনও ব্যক্তির সুবিধা গ্রহণের জন্য নয় এবং অন্য কোন ব্যক্তিব্যাংকের উপর কোনও অধিকারও রাখবে না।

৪. ৮   এই শর্তাবলী বাংলাদেশে প্রচলিত আইন অনুযায়ী পরিচালিত হবে।

৪. ৯   আপনি ব্যাংকের অন্য সকল প্রাসঙ্গিক অভ্যন্তরীণ বিজ্ঞপ্তি, নীতিমালা, নিয়ম ও বিধিমালা এবং ব্যাংক কর্তৃক সময়ে সময়ে প্রদত্ত সকল সংশোধনী মেনে চলবেন, যাতে আপনি নিশ্চিতভাবেবাংলাদেশ ব্যাংক বা অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ব্যাংকের উপর আরোপকৃত এন্টি-মানি লন্ডারিং আইন, এন্টি-টেরোরিস্ট ফাইন্যান্সিং আইন বা অন্যান্য প্রবিধানগুলি মেনে চলতে পারেন।

৪. ১০   আপনি অনলাইনে সিটিটাচ ওয়েব পোর্টাল থেকে আপনার সিটিটাচ সার্ভিসসমূহের ব্যবহারের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন এই লিঙ্ক এ গিয়ে:https://icitytouch.thecitybank.com/CityBank/signup আপনি অনুমোদিত অ্যাপ স্টোর (অ্যান্ড্রয়েড, iOS) থেকেও সিটিটাইচঅ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন। সিটি ব্যাংকের অ্যাকাউন্ট হোল্ডার এবং ক্রেডিট কার্ড হোল্ডার উভয়ের জন্য অনলাইন রেজিস্ট্রেশন প্রযোজ্য। সিটিটাচ সার্ভিসসমুহ গ্রহণের জন্য আবেদন ফর্মপূরণও আপনার জন্য প্রযোজ্য এবং সিটি ব্যাংকের যেকোনও শাখায় পরিদর্শন করে আপনি এই প্রক্রিয়াটি সমপন্ন করতে পারবেন । সিটি ব্যাংক সিটিটাচ সার্ভিসে তালিকাভুক্তির জন্য উল্লিখিত দুইরেজিস্ট্রেশন পদ্ধতিই অনুমোদন করে।

৪. ১১   সিটি ব্যাংক বিভিন্ন অ্যাপ্লিকেশন স্টোরসমুহে অনুপ্রবেশ করার সাথে সাথে আপনার অবশ্যই সিটিটাচ অ্যাপ্লিকেশনটি হালনাগাদ করতে হবে। সময় মত হালনাগাদ না করা হলে এবং / অথবাহালনাগাদ করতে বিলম্ব হলে আপনার অনলাইন ব্যাংকিং নিরাপত্তা ব্যাহত হতে পারে। সিটি ব্যাংক কর্তৃক প্রদত্ত সিস্টেম হালনাগাদ করায় আপনার বিলম্বের কারণে আপনার অনলাইন ব্যাংকিং নিরাপত্তাব্যাহত হলে সিটি ব্যাংক এ ব্যাপারে কোনরূপ দায়ী থাকবে না। আপনি এ সংক্রান্ত সকল সহজাত ঝুঁকিসমূহ স্বীকার করছেন এবং সকল শর্তসমূহ মেনে চলার প্রতিশ্রুতি দিচ্ছেন।

৪. ১২   আপনি সবসময় সিটিটাচ সম্পর্কিত সকল নিয়ম / নির্দেশিকা / বিজ্ঞপ্তি / প্রচার / পরামর্শ মেনে চলবেন। সিটি ব্যাংক আপনার সাথে ইমেল, এসএমএস, ইডিএম, চিঠি বা অন্য কোনও মাধ্যমেআপনার সাথে এ সকল বিষয়ে যোগাযোগ করবে।

৪. ১৩   আপনি অবগত আছেন যে সিটিটাচ সেবা টি ব্যবহারের জন্য সিটি ব্যাংক এর এস এম এস এলার্ট সেবাটি গ্রহণ করা আবশ্যক এবং এর ধার্যকৃত ফি প্রদান আপনি সম্মত আছেন।

৪.১৪   সিটিটাচ অ্যাপটি অনুমোদিত অ্যাপ স্টোর থেকে ডাউনলোড এবং ইন্সটল করার সময় আপনাকে অবশ্যই নিজস্ব হ্যান্ডহেল্ড ডিভাইসকে (স্মার্টফোন বা অন্যকোনো অনুরূপ ডিভাইস) প্রাথমিক ডিভাইসহিসাবে আপডেট করে নিতে হবে। এছাড়া আপনি প্রতিবার প্রাথমিক ডিভাইস নিবন্ধন করার সময় নতুন অ্যাপ লগইন প্রক্রিয়া অনুসরণ করতে সম্মত আছেন।

৪.১৫   যেকোনো সিস্টেমজনিত নির্ভরতা অথবা ব্যাংক বহির্ভূত সেবা ব্যবহারকারীদের সিস্টেম কাজ না করার কারণে সেবা প্রদান বিঘ্নিত হলে কোন প্রকার দন্ডিত চার্জের জন্য ব্যাংক দায়বদ্ধথাকবে না। এরূপ সকল ক্ষেত্রে গ্রাহককে সমুদয় আর্থিক ক্ষতি বহন করতে হবে।

৫.   পরিষেবা ব্যবহার:

৫. ১   ব্যাংকের সার্ভিস ম্যানুয়ালে প্রদত্ত এবং ওয়েবসাইটে প্রকাশিত যে কোনো যোগাযোগভিত্তিক ও অন্যান্য তথ্য সমূহেরপ্রতিপালন করতে হবে এবং ইহাদিগকে শর্তাবলির অবিচ্ছেদ্য অংশ হিসেবেবিবেচনা করতে হবে।

৫. ২   ব্যাংক কর্তৃক নির্ধারিত ব্যবহারের জন্য প্রক্রিয়া ও শর্তানুসারে প্রার্থীর অধিকারে থাকা ওটিপি অথবা পাসওয়ার্ড এবং ব্যবহারকারী আইডি ব্যবহারসহ সম্পাদিত কার্যক্রম প্রার্থীকর্তৃক সম্পাদিত কার্যক্রম হিসেবে বিবেচিত হবে এবং যে কোন ডকুমেন্ট বা কাগজপত্র স্বাক্ষর ছাড়াই তা প্রার্থীর ওপর বাধ্যবাধকতা পূর্ণ হবে।

৫. ৩   ব্যবহারকারীর আইডি, পাসওয়ার্ড / ওটিপি এর গোপনীয়তা রক্ষা এবং কারো কাছে প্রকাশ না করা;

৫. ৪   অন্য কোন ব্যক্তি পাসওয়ার্ড / ওটিপি জেনে গেলে প্রার্থীকে তাৎক্ষনিক তা বাতিল করতে ব্যাংকের কাছে নোটিশ প্রদান করতে হবে এবং ব্যাংকের নির্ধারিত প্রক্রিয়া অনুসারে নতুনপাসওযার্ডের জন্য অনুরোধ করতে হবে।

৫. ৫   অন্যান্য ব্যক্তির জমা একাউন্টে তহবিল হস্তান্তর এবং নির্দিষ্ট কার্যক্রম এবং লেনদেনের জন্য সিটিটাচের মাধ্যমে প্রার্থী তথ্য প্রত্যক্ষ করাসহ লেনদেন কর্মসম্পন্ন করতে পারেন।

৫. ৬   উক্ত সেবার মাধ্যমে সম্পাদিত, প্রতিটি লেনদেনের জন্য দৈনিক এবং প্রত্যেক লেনদেনে ব্যাংক সর্বোচ্চ অর্থের পরিমাণ নির্ধারণ করেছে এবং প্রার্থী উক্ত সেবার জন্য ব্যবহৃতচ্যানেলের মাধ্যমে এ ধরনের সর্বোচ্চ অর্থের পরিমাণ সমন্বয় করতে পারবে।

৫. ৭   উপযুক্ত একাউন্টস/ কার্ডস থেকে কেবলমাত্র প্রার্থীর তহবিল হস্তান্তর করা হবে।

৫. ৮   আবেদনকারী বুঝতে পেরেছেন যে সিটিটাচ এপ্লিকেশনে লগ ইন করা ছাড়াই কিউ আর মার্চেন্ট ফাংশন ব্যাবহার করেই কিউ আর লেনদেনের মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। কিউ আর লেনদেন করারক্ষেত্রে যেকোনো অপব্যাবহার অথবা অসাবধানতার জন্য ব্যাংক কোনোভাবেই দায়বদ্ধ থাকবে না।

৫. ৯   প্রার্থী অতদ্বারা স্বীকার করেছেন যে তিনি, এ সেবার মাধ্যমে ব্যাংক প্রদত্ত প্রত্যেক সেবা ব্যবস্থা এবং শর্তাবলী দ্বারা পরিচালিত হবে যা আবেদন সাপেক্ষে প্রার্থী যে কোন সময় তাপ্রত্যক্ষ করতে পারবে এবং সার্বিক ব্যাপারে উক্ত ব্যবস্থা এবং শর্তাবলী মেনে চলতে প্রার্থী সম্মতি প্রদান করছেন।

৫. ১০   সিটিটাচের মাধ্যমে চেক পেমেন্ট বন্ধ করার ক্ষেত্রে ব্যাংক প্রার্থীর নিকট হতে “স্টপ পেমেন্ট অর্ডার” গ্রহণ করবে এবংতাৎক্ষনিকভাবে উক্ত অর্ডার কার্যকর করবে। যদি কোন প্রকারঅভাবিত/অচিন্তিতপূর্ব ঘটনার পরিপ্রেক্ষিতে (যা দু'পক্ষেরআওতার বাইরে) অথবা কোন প্রকার টেকনিক্যাল সমস্যার কারণে চেকের পেমেন্ট বন্ধ করা না যায় সেক্ষেত্রে ব্যাংক দায়ী থাকবেনা।

৫. ১১   বিভিন্ন কারণবশত যথা কম্পিউটার সিস্টেম সরঞ্জাম, যোগাযোগ ব্যাবস্থা, সিটিটাচের নেটওয়ার্ক ইত্যাদি নষ্টহওয়া, মেরামতকিংবা রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে বা যে কোনো অনিবার্য কারণবশতব্যাংকের পক্ষে উক্ত সেবা প্রদান করা সম্ভব নাও হতে পারে।

৫. ১২   ব্যাংক যে কোন শর্ত এবং সার্ভিস ফি পরিবর্তন করার অধিকার সংরক্ষণ করেন। যে কোন ধরনের পরিবর্তন ব্যাংক কর্তৃক বাংকের অফিস/ শাখা অথবা ওয়েবসাইটে ঘোষণা ও প্রচার করা হবে।সার্ভিস ফি পরিবর্তনের ক্ষেত্রে ব্যাংক প্রক্রিয়া অনুসরন করে প্রার্থীকে তা অবহিত করবে অথবা ঘোষণা করবে ।

৫. ১৩   প্রার্থী সেবায় ভুলত্রুটি পেলে অথবা একাউন্টস কার্যক্রমের ব্যাপারে কোন প্রশ্ন থাকলে তিনি তা তদন্তের জন্য বিস্তারিত বিবরণ সহ ব্যাংকের কাছে প্রদান করবে৷ এ ধরনের ভুলত্রুটিঅথবা প্রশ্ন প্রাপ্তির তারিখ থেকে এসএলএ এর মধ্যে এ ধরনের তদন্তের ফলাফল ব্যাংক প্রার্থীকে অবহিত করবে।

৫. ১৪   প্রার্থীর মোবাইল ফোন অথবা অন্য কোন যোগাযোগ ব্যবস্থায় স্থাপিত সিটিটাচ আবেদনের মাধ্যমে সিটিটাচ ব্যবহার করে প্রার্থী প্রাসঙ্গিক তথ্য ব্যাংক যাচাই-এ সম্মতি দিচ্ছে; প্রার্থীস্বীকার করে যে, প্রার্থী সেবা উপযোগিকায় ঝুঁকিতে থাকতে পারেন যদি তার মোবাইল ফোন অথবা অন্য কোন যোগাযোগ পদ্ধতি বা কৌশল সঠিকভাবে কাজ না করে অথবা নিম্নমানের পদ্ধতি হয়ে থাকে।

৬.   ব্যাংকের দায়িত্ব:

ব্যাংকের স্বেচ্ছামূলক অপব্যবহার এবং সার্বিক অবহেলা থেকে উদ্ভুত যে কোন ধরনের ক্ষতি অথবা লোকসানের জন্য ব্যাংক দায়ী থাকবে তবে সাধারণভাবে এ ধরনের লোকসান অথবা ক্ষতি হয়ে থাকলে উহার জন্যব্যাংক কোনভাবেই দায়ী থাকবে না। যাহোক প্রার্থী সম্মতি দিচ্ছেন যে, নিম্ন প্রকার কারণ অথবা ঘটনা সমূহের জন্য ব্যাংক দায়ী থাকবে না।

৬.১   ব্যাংক কর্তৃক প্রদত্ত নির্ধারিত প্রক্রিয়া অনুসারে ইউজার আইডি, পাসওয়ার্ড/ পিন অথবা ওটিপি ব্যবহার অবহেলা অথবা অমর্যাদায় সংশ্লিষ্ট ব্যক্তি দায়ী থাকবে।

৬.২   ব্যাংকের নিয়ন্ত্রনবর্হিভূত এবং যে কোন প্রকার অভাবিত/অচিন্তিতপূর্ব ঘটনার পরিপ্রেক্ষিতে সংঘটিত (যা দু'পক্ষেরআওতার বাইরে) সরঞ্জাম ও যোগাযোগ ব্যবস্থার বিকলতা, অকার্যকর সংযোগসর্তকতা, কম্পিউটার ভাইরাস ও বেআইনীকাজের ক্ষেত্রে সিস্টেম আপগ্রেড অথবা রক্ষণাবেক্ষণ ইত্যাদি কারনে ব্যাংক সাময়িকভাবে এ সেবা স্থগিত করে থাকবে যা কিনা সেবা ব্যবহার করা থেকে প্রার্থীকেবিরত রাখবে।

৬. ৩   প্রার্থীর ব্যাবহৃত সরঞ্জাম কর্তৃক সংঘটিত বিলম্ব বা বিভ্রাটের ক্ষেত্রে ব্যাংক তখনই দায়ী থাকবে যদি তা ব্যাংকের ইচ্ছাকৃত অপব্যাবহার ও সার্বিক অবহেলা থেকে সংগঠিত হয়ে থাকে।

৬. ৪   সার্ভিস প্রক্রিয়ার কারণে বিলম্ব ;

৬. ৫   এ সেবায় প্রার্থীর ব্যবহৃত সেবা ব্যবস্থা এবং সার্ভিস ব্যবহার শর্তাবলী অথবা সেবা ব্যবস্থায় প্রার্থীর অপ্রতিপালন।

৭.   ফিস:

ব্যাংক কর্তৃক ঘোষিত হারে সিটিটাচের মাধ্যমে প্রার্থীর গৃহীত ও ব্যবহৃত উক্ত সেবা ও অন্য সেবার ব্যবহার সংক্রান্ত বার্ষিক ফি, সার্ভিস ফি এবং অন্যান্য খরচ প্রদানে প্রার্থী সম্মতিদিচ্ছেন। প্রার্থী সম্মতি দিচ্ছেন যে, ব্যাংক প্রাথমিক ডিপোজিট একাউন্ট অথবা উক্ত ফি ও খরচ প্রদান করতে প্রার্থীর যে কোন একাউন্ট/ কার্ড থেকে ব্যাংক যে কোন পরিমাণ অর্থ কর্তন করতে পারবে।

৮.   তথ্য প্রকাশ:

প্রার্থী সম্মতি দিচ্ছেন যে, ব্যাংক প্রার্থীর যাবতীয় তথ্য সংরক্ষণ, সংগ্রহ, ব্যবহার, প্রকাশ অথবা প্রদান ব্যাপারে তদন্ত অনুসন্দান করতে পারে যা অন্যান্য সার্ভিস প্রস্তাব গ্রহণেরউদ্দেশ্যে ব্যাংকের কাছে প্রয়োজনীয় এবং উপযুক্ত হিসেবে গণ্য হয়।

৯.   সার্ভিসের অবসান:

৯.১   ব্যাংক নিম্নলিখিত কারনবশত প্রার্থীকে জানানো ছাড়াই যে কোন সময় উক্ত সেবার অবসান করতে পারেন।
(১)   যদি প্রার্থী তার দরখাস্ত প্রক্রিয়া সম্পন্ন হওয়ার তারিখ হতে এক বছরের অধিক কাল সময় পর্যন্ত উক্ত সেবায় প্রবেশ না করে থাকে অথবা প্রার্থী যদি উক্ত সেবায় প্রবেশের সর্বশেষ তারিখথেকে পরবর্তী এক বছরের অধিক কাল সময় পর্যন্ত এতে প্রবেশ না করে থাকে।
(২)   যে কোন কারণে ব্যাংক যদি প্রার্থীর জমা হিসাব থেকে বার্ষিক ফি অথবা সার্ভিস ফি বাবদ কোন অর্থ কর্তন করতে অসমর্থ হয়।

৯.২   প্রার্থীকে আগাম জানানো ছাড়াই ব্যাংক সিটিচাট বাতিল ও অবসান করতে পারবেন।

৯.৩   নির্ধারিত ফরম পূরন করে প্রার্থী যে কোন সময় উক্ত চালুকৃত সেবা সমূহের ব্যবহার বাতিল ও অবসান করতে পারবে এবং এ ধরনের আবেদন ১৫ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করতে হবে।

১০.   অস্বীকৃতি

১০.১   এই সার্ভিসসমূহের প্রকৃতির কারণে, ব্যাংক বা ব্যাংকের কর্মচারীদের দ্বারা প্রদত্ত কোনও মৌখিক বা লিখিত তথ্য বা উপদেশ কোন ওয়্যারেন্টি তৈরি করবে না বা এই ওয়ারেন্টির সুযোগবৃদ্ধি করবে না এবং আপনি এই ধরনের কোনও তথ্য বা পরামর্শের উপর নির্ভর করতে পারবেন না। যেখানে আপনি ডেটা, সফটওয়্যার, কম্পিউটার, টেলিযোগাযোগ যন্ত্রপাতি বা অন্যান্য সরঞ্জামের ইত্যাদিরক্ষেত্রে ক্ষতি বা লোকসানের সম্মুখীন হয়েছেন, সেক্ষেত্রে ব্যাংক কোনও ক্ষতি, লোকসান বা কোন ব্যয়ভার গ্রহণ করবে না, যদি না, সেসকল ক্ষতি বা লোকসান সম্পূর্ণরূপে এবং সরাসরি ব্যাংকেরইচ্ছাকৃত লঙ্ঘন বা গাফিলতির দ্বারা সৃষ্ট হয়।

১০.২   প্রযোজ্য আইন দ্বারা অনুমিত ক্ষেত্রে, ব্যাংক কোনও প্রত্যক্ষ, প্রাসঙ্গিক, আনুষঙ্গিক, অপ্রত্যক্ষ ক্ষতির (লাভের লোকসান, সুযোগলাভের ক্ষেত্রে লোকসান, সঞ্চয়ের ক্ষেত্রে লোকসানএবং ব্যবসায় বাধা সহ) বা বিশেষ বা অন্যান্য ক্ষতির (সার্ভিসটি ব্যবহার করার ফলে আপনার বা অন্য কোনও ব্যক্তির দ্বারা বহনকৃত) জন্য দায়ী বা দায়বদ্ধ হবে না।

১০.৩   নিম্নলিখিত ঘটনাগুলির ক্ষেত্রে ব্যাংক আপনার নির্দেশনা প্রত্যাহার বা বাতিল করার অধিকার রাখে: (ক) আপনার অপরিশোধিত ক্রেডিট হিসাবে অপ্রতুলতা, (খ) আপনাকে দেওয়া ব্যাংকেরক্রেডিট লাইনের অস্তিত্হীনতা বা ব্যাংক কর্তৃক স্থগিতাদেশ প্রদত্ত ক্ষেত্রে, (গ) ব্যাংকের সহিত এরূপ লেনদেন যার ফলে আপনার সাথে ব্যাংকের সম্মত ক্রেডিট লাইনের অতিরিক্ত ক্রেডিট জমা হবে,(ঘ) যে লেনদেন আদালতের প্রচলিত কোন বিতর্কের সাথে জড়িত বা যা থেকে উদ্ভুত বিতর্ক আদালতে উপস্থাপন করা হয়েছে, (ঙ) ব্যাংকের বিজ্ঞপ্তির মাধ্যমে ব্যাংক আপনাকে ব্যাংকের কোন প্রক্রিয়ায়অনিয়মের সম্পর্কে অবহিত করেছে যা ব্যাংকের উক্ত লেনদেনের সম্পাদনের পূর্বে অথবা সেই সময়ে উদ্ভূত হয়েছে, (চ) আপনি ব্যাংকের সাথে সম্পাদিত কোনও শর্তাবলী বা চুক্তি সম্পাদন বা পালন করতেব্যর্থ হয়েছেন বা (ছ) সৃষ্টিকর্তা প্রদত্ত কোন কারণ।

১০.৪   আপনি স্বীকার করছেন যে ব্যাংক দ্বারা প্রেরিত ইলেকট্রনিক মেইল এনক্রিপ্ট করা নাও হতে পারে; এবং ইলেকট্রনিক মেইল এবং / অথবা ইন্টারনেটের মাধ্যমে প্রেরিত তথ্য নিরাপদ হবে তানিশ্চয়তা ব্যাংক দিবে না; এবং প্রেরিত তথ্য অননুমোদিত ব্যক্তিদের দ্বারা ত্রুটিযুক্ত, ভাইরাসযুক্ত, বিলম্বিত, হস্তক্ষেপকৃত, সংশোধিত হতে পারে।

১০.৫   আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত নির্দিষ্ট সার্ভিসসমূহ বা সম্পৃক্ত চূড়ান্ত সার্ভিসসমূহের উপর ব্যাংক সময়ে সময়ে যে সকল চার্জ প্রনয়ণ করবে তা পরিশোধ করতে আপনি দায়বদ্ধ থাকবেন।

ব্যাংক এই শর্তাবলী সময়ে সময়ে, পুনর্বিবেচনা করে পরিবর্তন করতে পারবে, এবং উক্ত পরিবর্তিত শর্তাবলী ব্যাংক তার অফিসিয়াল ওয়েবসাইটে উল্লেখ করবে অথবা পত্রযোগে আপনাকে জানাবে। অতঃপর আপনিএই সার্ভিসটির ব্যবহার বহাল রাখলে আপনি উক্ত পরিবর্তিত শর্তাবলী স্বীকার করে নিয়েছেন বলে গন্য করা হবে। আপনি যদি উক্ত পরিবর্তিত শর্তাবলী স্বীকার করতে না চান, তাহলে আপনার সার্ভিসসমূহব্যবহার এবং / অথবা উক্ত সার্ভিসে প্রবেশ করা থেকে বিরত থাকুন।

গ্রাহক নিম্নলিখিত অনুচ্ছেদ অনুসারে প্রতিশ্রুতিবদ্ধ হবেঃ

আমি / আমরা এই মর্মে প্রত্যয়ন করছি যে উপরে প্রদত্ত তথ্য সঠিক এবং সম্পূর্ণ এবং ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসের পেমেন্ট চুক্তি (প্রযোজ্য ক্ষেত্রে) জন্য সংযুক্ত চুক্তিতে বর্ণিত শর্তাবলীএবং সিটি ব্যাংক পিএলসি. প্রদত্ত গ্রাহক অ্যাকাউন্ট/ কার্ড পরিচালনা বিষয়ক বিধি নিষেধ মেনে চলব। এই চুক্তিটি ব্যাংকের যেকোনো প্রকৃতির প্রত্যেকটি অ্যাকাউন্ট / পণ্যের ক্ষেত্রে (যাএকই নামে আমার/আমাদের উত্তরাধিকারী বা নিয়োগকর্তার দ্বারা খোলা বা অব্যাহত রয়েছে) প্রযোজ্য হবে। আমি / আমরা স্বীকার করছি যে, আমরা সিটিটাচ ডিজিটাল ব্যাংকিং এনরোলমেন্ট ফর্মে/ অনলাইনরেজিস্ট্রেশন এর সময় এ উক্ত সার্ভিস সংক্রান্ত শর্তাবলী পড়েছি এবং বুঝতে পেরেছি এবং তা মেনে চলতে সম্মত হয়েছি। আমি / আমরা আরো স্বীকার করছি যে, আমি / আমরা যে কোন ধরনের আর্থিক ওঅনার্থিক লেনদেনের জন্য ডিজিটাল চ্যানেল ব্যবহার সংশ্লিষ্ট ঝুঁকিগুলি সম্পর্কে সম্পূর্ণ সচেতন এবং সেই ঝুঁকি বহন করতে সম্মত। আমি / আমরা আরো স্বীকার করছি যে, ডিজিটাল চ্যানেল সার্ভিসসমূহ ব্যবহার করতে হলে বিদ্যমান বিধিগুলি এবং সিটি ব্যাংকের চার্জ / মূল্য সুচি "সিটি ব্যাংক পিএলসি." (“দি ব্যাংক") মেনে চলতে হবে।